Home অন্যান্য পশ্চিমবঙ্গে তৃণমূলের হ্যাটট্রিক বিজয়

পশ্চিমবঙ্গে তৃণমূলের হ্যাটট্রিক বিজয়

ডেস্ক রিপোর্ট ঃ ভারতের পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে হ্যাটট্রিক জয় পেয়েছে তৃণমূল কংগ্রেস। ২০১১, ২০১৬-এর পর ২০২১ সালে জয়ের মাধ্যমে দলটি টানা তিনবার বিজয়ের খ্যাতি অর্জন করল।

রোববার সকাল থেকেই ভোট গণনা শুরু হয়। দুপুরের পর থেকে তৃণমূলে নিশ্চিত বিজয়ের খবর আসতে থাকে। এ ধরনের খবর আসার সঙ্গে সঙ্গে দলের অফিস ও আশপাশের সড়কে শুরু হয় আনন্দ উৎসব। এর অংশ হিসেবে সীমিত আকারে রংও মাখানো হয়। এর আগে রাজ্যজুড়ে ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত আট দফায় ভোট হয়। ২৯৪ আসনের বিধানসভায় এবার ভোট হয়েছে ২৯২টিতে। সরকার গঠনের জন্য প্রয়োজন ১৪৮ আসন। সেখানে তৃণমূল ২১৩ আসনে জয় পেয়েছে, এগিয়ে আছে ৪টিতে।

কোভিডের কারণে মুখ্যমন্ত্রী হিসাবে মমতা ও তার মন্ত্রিসভা ছোট আকারে শপথ নেবে। এখনই নয়, পরে বিজয় সমাবেশ হবে ব্রিগেডে। তৃণমূলের বিজয় নিশ্চিত হওয়ার পর থেকেই বিভিন্ন রাজ্য থেকে মমতা ব্যানার্জিকে অভিনন্দন জানাচ্ছেন নানা দল ও জোটের নেতারা।

তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জির আসন নন্দীগ্রামের ভোটের ফল নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। তবে পরে এ আসনে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীকে বিজয়ী ঘোষণা করে নির্বাচন কমিশন। এছাড়া রোববার পশ্চিমবঙ্গের পাশাপাশি কেরল, পদুচেরী, অসম এবং তামিলনাড়ুতে নির্বাচনের ফল ঘোষণা করা হয়। এতে কেরলে বাম, অসমে বিজেপি এবং তামিলনাড়ুতে ডিএমকে এবং পদুচেরীতে এনডিএ বিজয়ী হয়েছে।

এবারের পশ্চিমবঙ্গের বিধানসভার ভোটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে সর্বশক্তি দিয়ে মাঠে নেমেছিল বিজেপি। বিজেপির লক্ষ্য ছিল তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেসের পরাজয় নিশ্চিত করা। বিজেপির হয়ে স্বয়ং প্রধানমন্ত্রী ১৮টি এবং অমিত শাহ ২৯টি জনসভা করে গিয়েছেন।

চার্টার্ড বিমানে প্রধানমন্ত্রীর সঙ্গে অমিত শাহ, রাজনাথ, যোগী আদিত্যনাথরা দিল্লি-কলকাতা ডেলি প্যাসেঞ্জারি করছিলেন। প্রচারে নেমে বাংলাদেশকেও নানা ইস্যুতে টার্গেট করেছিল বিজেপি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহরা।

গুজরাটের মতো সুশাসন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন স্বয়ং নরেন্দ্র মোদি। কিন্তু ভোটে পশ্চিমবঙ্গের মানুষ মোদি শাহর স্বপ্ন চুরমার করে দিয়েছে। তারা ফের তৃণমূল কংগ্রেসকে সমর্থন করে মুখ্যমন্ত্রী হিসাবে মমতাকে হ্যাটট্রিক করিয়ে দিয়েছে।

২৯৪ আসনের বিধানসভায় এবার ভোটে মমতা একাই ২১৩ আসন পেলেন। রাত নটা পর্যন্ত ২১৩টি আসনে তৃণমূলকে বিজয়ী ঘোষণা করা হয়েছে, ৪টিতে এগিয়ে রয়েছে।

অপরদিকে বিজেপিকে ৭৩ আসনে জয়ী বলে ঘোষণা দেওয়া হয়। দলটি এগিয়ে আছে ২টি আসনে। যদিও তৃণমূলের এই বিপুল জয়ের মধ্যেও নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীর কাছে মমতার নিজের ১৯২২ ভোটে হেরে যাওয়াটা বিশাল জয়মালায় গোলাপের কাঁটা হয়ে রইল। যদিও নন্দীগ্রামের এই ফলের বিরুদ্ধে কোর্টে যাওয়ার ঘোষণা করেছেন স্বয়ং মমতাই।

পশ্চিমবঙ্গে প্রচারে নেমে মোদি স্লোগান দিয়েছিলেন, কেন্দ্রের সঙ্গে রাজ্যেও বিজেপি এলে ডাবল ইঞ্জিন সরকার হবে। কিন্তু বাংলায় মমতা একাই বিজেপির আগ্রাসন রুখতে গিয়ে ভোটে ডাবল সেঞ্চুরি করে দিলেন।

ভোটের ফল ঘোষণার পর মমতা ব্যানার্জি প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ‘এখন প্রথম কাজ কোভিড মোকাবিলা। দেশের সবাইকে বিনামূল্যে করোনার ভ্যাকসিন দিতে হবে, নইলে আমি গান্ধী মূর্তির নিচে অনশন আন্দোলনে বসব।’

অন্যদিকে পশ্চিমবঙ্গের পাশাপাশি বিজেপির হার হয়েছে তামিলনাড়ু, কেরলেও। কেরলে বিজেপি পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। আসামে অবশ্য গতবারের চেয়ে আসন কম পেয়েও ফের ক্ষমতায় ফিরেছে বিজেপি সরকার। তবে মোদিশাহদের বিরুদ্ধে লড়াইয়ে জেতা দেশের একমাত্র মহিলা ‘মুখ্যমন্ত্রী’ই যে এই মুহূর্তে ভারতীয় রাজনীতির সেরা নক্ষত্র, তা নিয়ে কোনো দ্বিধা রইল না রাজনৈতিক বিশেষজ্ঞদের।

‘একপায়ে বাংলা দখল করব আর দু’পায়ে দিল্লি’ ভোট প্রচারের জনসভা থেকে মোদি সরকারের বিরুদ্ধে হুঙ্কার দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভাঙা পায়েই ভোটের ময়দানে নেমেছিলেন তৃণমূলনেত্রী। লোকসভা ভোট থেকে শুরু হওয়া মোদির নেতৃত্বে বিজেপি ঝড়কে এবার বিধানসভা ভোটে একার নেতৃত্বে রুখে দিয়েছেন মমতা। সেই দীর্ঘ লড়াই আর আত্মত্যাগের আজ মধুর ফল পেলেন তৃণমূল সুপ্রিমো। মাটি কামড়ে কীভাবে পড়ে থাকতে হয়, তা শিখিয়ে দিলেন।

কখনও মমতাময়ী জননেত্রী হিসাবে তো কখনও অভিভাবক, আবার কখনও কড়া দলনেত্রী হিসাবে দায়িত্ব সামলেছেন। আম্পান হোক বা করোনার চোখ রাঙানি, আদর্শ ক্যাপ্টেনের মতোই সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। বিজেপিকে অনেকখানি পিছনে ফেলে ম্যাজিক ফিগারের অনেক বেশি আসন নিয়ে আরও একবার পশ্চিমবঙ্গে ক্ষমতায় ফিরল মমতার তৃণমূল সরকার। তবে এখনই কোনো বিজয় উৎসব করছেন না দলটির নেতারা। জানিয়েছেন, ‘এখন বিজয় মিছিল হবে না, কোভিড কমলে ব্রিগেডে পরে সমাবেশ হবে

- Advertisment -

সবচেয়ে জনপ্রিয়

তালায় এক গৃহবধূর শ্লীলতাহানীর অভিযোগে আটক ১

মোঃ আকবর হোসেন, তালাঃ সাতক্ষীরা তালার পল্লীতে এক গৃহবধূর শ্লীলতাহানীর অপরাধে প্রদীপ মন্ডল ওরফে পাচু (৩৬) নামে এক ব্যক্তিকে আটক করেছে তালা থানা পুলিশ৷ সে...

তালায় মুজিববর্ষ উপলক্ষে ৫০জন ভূমিহীন-গৃহহীনদের মাঝে ঘর প্রদান উদ্বোধন

মোঃ আকবর হোসেন, তালাঃ 'আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার অঙ্গিকার" এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় তালা উপজেলা হলরুমে ৫০জন ভূমিহীন-গৃহহীনদের মাঝে ঘর প্রদান করা...

খুলনা করোনা হাসপাতালে আরও ১১ জনের মৃত্যু

নিজস্ব প্রতিনিধি ঃ শুক্রবার সকাল থেকে শনিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে তাদের মৃত্যু। এর মধ্যে আটজন করোনা আক্রান্ত হয়ে এবং...

দেবহাটায় লকডাউন বাস্তবায়নের নামে চাঁদাবাজির অভিযোগ: সংঘর্ষে আহত-২

নিজস্ব প্রতিনিধি: দেবহাটায় লকডাউন বাস্তবায়নের নামে চাঁদাবাজির অভিযোগকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। শুক্রবার (১৮ জুন) বেলা সাড়ে ১১টার দিকে পারুলিয়া...