Home জাতীয় ৫ মে পর্যন্ত সর্বাত্মক লকডাউন, প্রজ্ঞাপন জারি

৫ মে পর্যন্ত সর্বাত্মক লকডাউন, প্রজ্ঞাপন জারি

কোভিড-১৯ এর সংক্রমণ রোধে চলমান সর্বাত্মক লকডাউনের বিধিনিষেধের মেয়াদ এক সপ্তাহ বাড়ল। আগামী ৫ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়ে বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর আগে ভারতে করোনাভাইরাস পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় গত ২৫ এপ্রিল দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।

২৬ এপ্রিল থেকে পরবর্তী ১৪ দিনের জন্য দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ থাকবে।

এর আগে সোমবার সর্বাত্মক লকডাউনের মেয়াদ এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার। সেদিন আন্ত:মন্ত্রণালয়ের সভায় এই সিদ্ধান্ত হয়। সভা শেষে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে বলেন, ভারতে করোনার সার্বিক পরিস্থিতি অত্যন্ত খারাপ। এটা আমাদের দেশেও ছড়িয়ে যেতে পারে। সেজন্য জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ হলো, সার্বিক করোনা পরিস্থিতি বিবেচনা করে যে অবস্থাটা আছে সেটি আরও এক সপ্তাহ কন্টিনিউ করা। না হলে এটা আরও ভয়াবহ অবস্থা ধারণ করতে পারে। সে ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। সেজন্য বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তিনি আরও বলেন, লকডাউনে রাত ৮টা পর্যন্ত শপিংমল খোলা থাকবে। মানুষকে অবশ্যই কঠোর স্বাস্থ্যবিধি মেনে শপিংমলে যেতে হবে। তবে গণপরিবহন চলাচল বন্ধ থাকবে। সরকারি অফিস-আদালতও যথারীতি বন্ধ থাকবে।

এছাড়া করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে আসন্ন পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাত ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে আদায়ের নির্দেশ দিয়েছে সরকার। মসজিদে জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করাসহ ১২টি নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় প্রথমবার ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত গণপরিবহন চালু রেখে বিধিনিষেধ দেওয়া হয়। সেটি আরও দুদিন বাড়ানো হয়। পরে ১৪ এপ্রিল থেকে শুরু হয় এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ। এটি বাড়িয়ে ২৮ এপ্রিল পর্যন্ত করা হয়। যদিও শপিং মল খোলাসহ বেশকিছু বিষয়ে বিধিনিষেধের শর্ত শিথিল করেছে সরকার।

সেই মেয়াদ আজ শেষ হওয়ার কথা ছিল। আজ আরেক দফা বাড়িয়ে সর্বাত্মক লকডাউন ৫ মে মধ্যরাত পর্যন্ত করা হয়েছে।

- Advertisment -

সবচেয়ে জনপ্রিয়

পর্ব -১ তালা হাসপাতালে চলেছে ডাক্তারদের সিন্ডিকেট, চরম ভোগান্তিতে রুগীরা,

মোঃ আকবর হোসেন,তালাঃ সাতক্ষীরা তালা উপজেলা ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্স চলছে ডাক্তারদের দৌরাত্ম্য, সিন্ডিকেট করে হাসপাতালে না গিয়ে বেতন নিচ্ছেন তারা। ১১ জন ডাক্তারের স্থলে...

সাতক্ষীরায় নকল কসমেটিক্সের দোকান ও ভেজাল ঘি’র ফ্যাক্টরিতে র‍্যাবের অভিযান

সাতক্ষীরা প্রতিনিধিঃ সাতক্ষীরার বড় বাজারে নকল কসমেটিক্সের বিক্রির অভিযোগে তিন দোকান মালিকে ২২ হাজার ও ভেজাল ঘি তৈরির অভিযোগে পুরাতন সাতক্ষীরা এলাকার ডেয়ারি ফুড...

শেখ হাসিনার গাড়িবহরে হামলার মামলায় কারাদন্ডপ্রাপ্ত ৬ আসামীর আপিল নামঞ্জুর, নিম্ন আদালতের রায় বহাল

সাতক্ষীরা প্রতিনিধিঃ সাতক্ষীরার কলারোয়ায় ২০০২ সলে তৎকালিন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনার গাড়িবহরে হামলার মামলায় কারাদন্ডপ্রাপ্ত ছয় আসামির আপীল নামঞ্জুর করেছেন জেলা জজ আদালত।...

এনবিও এর নতুন উদ্যোগ ‘Entrepreneurship Boot-camp 21’

চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের একদল তরুণ শিক্ষার্থী দেশে ব্যবসায় সম্পর্কে জ্ঞান প্রদান করার উদ্দেশ্য "ন্যাশনাল বিজনেস অলিম্পিয়াড" নামে একটি প্ল্যাটফরম গঠন করেছে।তার পাশাপাশি কাজ...